IND Vs ENG BCCI Announces Team India Squad England Test Series Virat Kohli Ishant Sharma


India vs England: এদিনই অস্ট্রেলিয়ার মাটিতে ইতিহাস গড়েছে ভারতীয় দল। ব্রিসবেনে প্রথমবার জয়। সেইসঙ্গে পরপর দুবার অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিতল টিম ইন্ডিয়া। এদিনই ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটি টেস্টের জন্য ভারতীয় স্কোয়াডের ঘোষণা করল বিসিসিআই। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে এই সিরিজের প্রথম দুটি টেস্টের স্কোয়াডে এই প্রথম ভারতীয় দলে জায়গা পেলেন অলরাউন্ডার অক্ষর পটেল।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত সিরিজের শেষ ম্যাচে অভিষেকেই হাফসেঞ্চুরি করেছিলেন অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। তিনিও ইংল্যান্ডের বিরুদ্ধে স্কোয়াডে রয়েছেন। সুন্দর অভিষেক টেস্টে ব্যাট ও বল-উভয় ক্ষেত্রেই দুরন্ত পারফর্ম করেছেন। কেরিয়ারের প্রথম টেস্টেই তিনি চার উইকেট নিয়েছেন। সেইসঙ্গে দুই ইনিংস মিলিয়ে ৮৪ রান করেছেন।
সেইসঙ্গে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ভারতের হয়ে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহকারী মহম্মদ সিরাজও স্কোয়াডে রয়েছেন। সিরাজ ক্যাঙারু ব্রিগেডের বিরুদ্ধে তিনটি টেস্ট খেলেছেন। নিয়েছেন ১৩ উইকেট। এরমধ্যে ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন তিনি।
সেইসঙ্গে ফাস্ট বোলার ইশান্ত শর্মারও প্রত্যাবর্তন ঘটেছে ভারতীয় দলে। চোটের কারণে অস্ট্রেলিয়া সফরে দলে ছিলেন না ইশান্ত। পেস অ্যাটাকে সিরাজ ও ইশান্ত ছাড়াও রয়েছেন জসপ্রিত বুমরাহ, শার্দুল ঠাকুর। স্পিন ডিপার্টমেন্টে রয়েছেন অভিজ্ঞ আর অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব ও অক্ষর পটেল।
ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম দুটি টেস্টে ভারতীয় দলে প্রত্যাবর্তন ঘটল হার্দিক পান্ড্যর। ২৯ মাস পর টেস্ট দলে ফিরলেন হার্দিক। তিনি শেষ টেস্ট খেলেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে ২০১৮-তে। ভারতীয় পিচে দারুণ কার্যকরী হয়ে উঠতে পারেন তিনি। টেস্ট ক্রিকেটে ১১ ম্যাচে তিনি একটি শতরান সহ করেছেন ৫৩২ রান। সেইসঙ্গে নিয়েছেন ১৭ উইকেট।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে একেবারেই প্রত্যাশামাফিক পারফর্ম করতে পারেননি পৃথ্বী শ। তাঁকে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের প্রথম দুটি টেস্টের জন্য দলে রাখা হয়নি। অস্ট্রেলিয়ার টেস্টে অভিষেককারী বোলার টি নটরাজনও দলে নেই। প্রথম টেস্টেই তিন উইকেট পেয়েছিলেন তিনি।
এছাড়াও চোটের কারণে ফাস্ট বোলার মহম্মদ শামি, অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা ও মিডল অর্ডার ব্যাটসম্যান হনুমা বিহারীও দলে নেই। চোট সারলে সিরিজের বাকি দুটি টেস্টে তাঁদের স্কোয়াডে সামিল করা হতে পারে।

ভারতীয় দল- বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক অগ্রবাল, শুভমান গিল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), কেএল রাহুল, হার্দিক পান্ড্য, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), আর আশ্বিন, কুলদীপ যাদব, অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জসপ্রিত বুমরাহ, মহম্মদ সিরাজ, শার্দূল ঠাকুর

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *