India GST Revenue Collection Breaks Record All Time High 1 Lakh 20 Thousand Collection


 

নয়াদিল্লি: জানুয়ারিতে গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্ট বা জিএসটি রাজস্ব আদায় হয়েছে ১.১৯ লাখ কোটি টাকা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রক গতকাল এ কথা জানিয়েছে। কেন্দ্রীয় বাজেট পেশের আগে এই রাজস্ব আদায় এখনও পর্যন্ত সর্বোচ্চ।

কেন্দ্রীয় অর্থ মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, জিএসটি ব্যবস্থা চালুর পর এ বছর জানুয়ারিতে যে জিএসটি আদায় হয়েছে, তা প্রায় ১.২ লাখ লাখ কোটি ছুঁয়ে গিয়েছে। গত মাসে যে ১.১৫ লাখ কোটি টাকা রেকর্ড রাজস্ব আদায় হয় তা জানুয়ারির হিসেব ছাপিয়ে গিয়েছে। গত ৪ মাসে প্রতি মাসের জিএসটি আদায় ১ লাখ কোটির বেশি হয়েছে, এভাবে টানা আদায় বৃদ্ধি এটাই প্রমাণ করে, যে করোনা অতিমারী সামলে দেশের অর্থনীতি আবার ঠিক পথে ফিরছে।

দেখুন অর্থ মন্ত্রকের টুইট

গত বছর জানুয়ারিতে জিএসটি আদায় হয়েছিল ১.১ লাখ কোটি টাকার বেশি, তার থেকে এবারের আদায় আরও ৮ শতাংশ বেশি হয়েছে। এ মাসে পণ্য আমদানি থেকে যে রাজস্ব আদায় হয়েছে তা ১৬ শতাংশ বেশি, একইভাবে ঘরোয়া আমদানি রফতানিতেও যে রাজস্ব এসেছে সরকারের ঘরে, তা গত বছর এ মাসে যে আদায় হয় তার থেকে ৬ শতাংশ বেশি।

অর্থমন্ত্রক জানিয়েছে, এর মধ্যে কেন্দ্রীয় জিএসটি (সিজিএসটি) ২১, ৯২৩ কোটি টাকা, রাজ্যগুলির জিএসটি (এসজিএসটি) ২৯, ০১৪ কোটি টাকা, একীকৃত জিএসটি (আইজিএসটি) ৬০, ২৮৮ কোটি টাকা (পণ্য আমদানির ফলে আদায় হওয়া জিএসটি ২৭, ৪২৪ কোটি টাকা) ও উপকর ৮, ৬২২ কোটি টাকা (পণ্য আমদানিতে সংগৃহীত ৮৮৩ কোটি টাকা সহ)।

আজকের কেন্দ্রীয় বাজেট এমন সময়ে পেশ হতে চলেছে যখন দেশ করোনা সংকট থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে। আর্থিক বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদরা মনে করছেন, এতদিন ধরে চলে আসা স্রেফ জমা খরচের হিসেব বাদ দিয়ে এই বাজেট দেশকে নয়া দিশা দেখানোর চেষ্টা করবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *