India Vs England 1st Test Match Chepauk Probable Playing 11 Rishabh Pant Wicketkeeper


চেন্নাই: অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ের মৌতাত নিয়েই এবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে নামছে ভারতীয় দল। সন্তানের জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টের পরেই দেশে ফিরে এলেও, কোনও অঘটন ছাড়া এবার ঘরের মাঠে পুরো সিরিজের জন্যই থাকছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। চোট সারিয়ে দলে ফিরেছেন ইশান্ত শর্মা, রবিচন্দ্রন অশ্বিনরা। ফলে নিঃসন্দেহে ভারতীয় দলের শক্তি বেড়েছে। বিশেষ করে ইশান্ত ও অশ্বিন দলে ফেরায় বোলিং বিভাগ অনেক বেশি শক্তিশালী হয়েছে।

কাল থেকে চেন্নাইয়ে শুরু হচ্ছে প্রথম টেস্ট। তার আগের দিন বিরাট জানিয়ে দিলেন, উইকেটকিপার হিসেবে খেলবেন ঋষভ পন্থ। ফলে মাঠের বাইরেই বসে থাকতে হচ্ছে বাংলার উইকেটকিপার ঋদ্ধিমান সাহাকে।



অস্ট্রেলিয়ায় অসামান্য পারফরম্যান্স দেখিয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন পন্থ। সিডনি ও ব্রিসবেন টেস্টে তাঁর অসাধারণ ইনিংস ভারতীয় দলকে সিরিজ জিততে সাহায্য করেছে। এর আগে একাধিকবার দায়িত্বজ্ঞানহীন শট খেলে আউট হয়ে যাওয়ার জন্য সমালোচনার মুখে পড়তে হয় এই বাঁ হাতি ব্যাটসম্যানকে। কিন্তু অস্ট্রেলিয়ার মাটিতে তিনি যথেষ্ট দায়িত্ব নিয়ে ব্যাটিং করেছেন। শেষ টেস্টে তিনি দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ফলে এই তরুণ ক্রিকেটারকে বাদ দেওয়ার প্রশ্নই নেই। সেটাই আজ স্পষ্ট করে দিয়েছেন বিরাট।

ভারতীয় দল যেমন অস্ট্রেলিয়া থেকে ২-১ ফলে টেস্ট সিরিজ জিতে এসেছে, ইংল্যান্ড তেমনই শ্রীলঙ্কার মাটি থেকে ২-০ ফলে সিরিজ জিতে ভারতের মাটিতে পা রেখেছে। দু’দলই দারুণ ফর্মে আছে। ফলে টেস্ট সিরিজে উত্তেজক লড়াই দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কোন দল নিউজিল্যান্ডের মুখোমুখি হবে, সেটা এই সিরিজের ফলের উপর নির্ভর করছে। ভারতীয় দল এখন এক নম্বরে থাকলেও, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে গেলে এই সিরিজ ২-০ বা ৩-১ ব্যবধানে জিততেই হবে। অন্যদিকে, চার নম্বরে থাকলেও, ইংল্যান্ডের ফাইনালে যাওয়ার ক্ষীণ আশা আছে। সেক্ষেত্রে তাদের ৪-০, ৩-০ বা ৩-১ ব্যবধানে জিততে হবে।

দীর্ঘদিন পর ঘরের মাঠে টেস্ট সিরিজ খেলতে নামছে ভারতীয় দল। ফলে এই সিরিজ নিয়ে ক্রিকেটপ্রেমীদের যথেষ্ট আগ্রহ রয়েছে। ইংল্যান্ড মোটেই সহজ প্রতিপক্ষ নয়। গত ১৫ বছরে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ের কৃতিত্ব রয়েছে একমাত্র ইংরেজদেরই। ফলে ভারতীয় দলের লড়াই কঠিন হতে পারে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *