IPL 2021 Auction Players List: আইপিএল নিলামে বাংলার ৬ ক্রিকেটার

কলকাতা: আগামী ১৮ ফেব্রুয়ারি চেন্নাইয়ে বসছে ১৪তম আইপিএলের জন্য ক্রিকেটারদের নিলাম। ৮১৪ জন ভারতীয় ও ২৮৩ জন বিদেশি ক্রিকেটার, সব মিলিয়ে ১০৯৭ জন ক্রিকেটার নিলামের জন্য নাম নথিভুক্ত করিয়েছিলেন। তাঁদের মধ্যে থেকে ২৯২ জন ক্রিকেটার নিলামের টেবিলে উঠবেন। বৃহস্পতিবার প্রায় মধ্যরাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে ই-মেল করে সেই তালিকা জানানো হল।

 

নিলামে আগ্রহের কেন্দ্রে থাকবেন স্টিভ স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েলের মতো বড় নাম। পাশাপাশি নির্বাসন কাটিয়ে নিলামে উঠতে চলেছেন শান্তাকুমারন শ্রীসন্থ। নিলামে উঠবেন বাংলাদেশের অলরাউন্ডার শাকিব আল হাসান। গড়াপেটার প্রস্তাবের খবর গোপন করায় যিনি নির্বাসিত হয়েছিলেন এবং সম্প্রতি আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটিয়েছেন। সকলের নজর থাকবে অর্জুন তেন্ডুলকরের ওপরেও। এই প্রথমবার আইপিএলের নিলামে উঠবেন সচিন-পুত্র। মুম্বই ইন্ডিয়ান্স কি তাঁকে দলে নেবে, দেখার অপেক্ষায় সকলে।

 

নিলামে উঠবেন বাংলার ছয় ক্রিকেটার। তাঁরা হলেন বিবেক সিংহ, প্রয়াস রায়বর্মণ, আকাশ দীপ, অভিমুন্য ঈশ্বরণ, সায়ন ঘোষ ও অনুষ্টুপ মজুমদার। এঁদের মধ্যে বিবেক ও আকাশ দীপ যে কলকাতা নাইট রাইডার্সের নজরে রয়েছে, এবিপি লাইভে তা আগেই প্রকাশিত হয়েছিল। সৈয়দ মুস্তাক আলি টি-টোয়েন্টি চলাকালীন দুই ক্রিকেটারের নাম শাহরুখ খানের দলের কাছে পৌঁছয়। প্রত্যাশামতোই দুজনের নামই থাকছে নিলামে। সদ্য শেষ হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলি ট্রফি। নতুন প্রতিভা খুঁজে বার করার জন্য প্রত্যেক মরসুমে এই টুর্নামেন্টকেই পাখির চোখ করে আইপিএলের দলগুলি। এবারের টুর্নামেন্টে এলিট গ্রুপ বি-র খেলাগুলো হয়েছিল কলকাতায়। এই গ্রুপে বাংলা ছাড়াও ছিল তামিলনাড়ু, ঝাড়খন্ড, অসম, হায়দরাবাদ ও ওড়িশা। ইডেন গার্ডেন্সে ও সল্ট লেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মাঠে ম্যাচগুলি হয়। সাধারণত এই টুর্নামেন্টের প্রত্যেক ভেন্যুতেই আইপিএলের বিভিন্ন দল স্পটার পাঠিয়ে দেয়। যাতে নতুন কোনও প্রতিশ্রুতিমান খেলোয়াড় চোখে পড়লে টিম ম্যানেজমেন্টকে ওয়াকিবহাল করতে পারে তারা। এবং নিলামে সেই সমস্ত ক্রিকেটারদের জন্য দর হাঁকতে পারে সংশ্লিষ্ট ফ্র্যাঞ্চাইজি। তবে এবার করোনা পরিস্থিতিতে প্রত্যেক কেন্দ্রে স্পটার পাঠানো সম্ভব হয়নি অনেক ফ্র্যাঞ্চাইজিরই। কলকাতা নাইট রাইডার্স কর্তৃপক্ষ বাংলারই এক প্রাক্তন ক্রিকেটারকে দায়িত্ব দেয়, নতুন কোনও প্রতিভা চোখে পড়লেই তাদের জানানোর জন্য।

 

শোনা যাচ্ছে, সেই ফর্মুলাতেই এবার ৪ ক্রিকেটারকে বাছাই তালিকায় রাখতে পারে শাহরুখ খানের দল। যাঁদের মধ্যে রয়েছেন বাংলার দুই ক্রিকেটার। বিবেক সিংহ ও আকাশ দীপ।

 

ভারতীয় ক্রিকেট বোর্ড থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, যদি সবকটি ফ্র্যাঞ্চাইজি ২৫ জন ক্রিকেটারকে নিয়ে দল গড়ে, তাহলে মোট ৬১ জন ক্রিকেটারের জন্য আইপিএলের দরজা খুলে যেতে পারে। যাঁদের মধ্যে ২২ জন বিদেশি ক্রিকেটার থাকতে পারবেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *