Ind Vs Eng, Chepauk Test: ২৪৯ রানের লিড ভারতের, সিরিজে সমতা ফিরবে?

চেন্নাই: ঘরের মাঠে প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে গিয়েছিল ভারত। চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে সিরিজে সমতা ফেরানোর লড়াই বিরাট কোহলিদের সামনে। সেই লড়াইয়ে কি সুবিধাজনক জায়গায় টিম ইন্ডিয়া? ইঙ্গিত অন্তত সেরকমই। এম এ চিদম্বরম স্টেডিয়ামে ইংল্যান্ডের চেয়ে ২৪৯ রানে এগিয়ে গেলেন কোহলিরা। ম্যাচে চালকের আসনে ভারত। আর বল দ্বিতীয় দিন যেভাবে বনবন করে ঘুরছে, তাতে জো রুটদের ম্যাচ বাঁচাতে কঠিন লড়াই লড়তে হবে।

 

রবিচন্দ্রন অশ্বিনের ৫ উইকেটের সুবাদে রবিবার মাত্র ১৩৪ রানে ইংল্যান্ডের প্রথম ইনিংস গুটিয়ে দিল ভারত। যার ফলে প্রথম ইনিংসে ভারত লিড পেয়েছে ১৯৫ রানের। ইশান্ত শর্মা ও অক্ষর পটেল দুটি করে ও মহম্মদ সিরাজ একটি উইকেট পেয়েছেন। নিজের ঘরের মাঠ চিপকে তাঁর টেস্ট কেরিয়ারের ২৯ নম্বর বার বিপক্ষের পাঁচ বা তার বেশি উইকেট দখল করলেন অশ্বিন।

 

এবং ব্যাট করতে নেমে দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের স্কোর ১ উইকেটে ৫৪ রান। ক্রিজে রয়েছেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা রোহিত শর্মা (২৫ ব্যাটিং) ও চেতেশ্বর পূজারা (৭ ব্যাটিং)। আউট হয়েছেন শুভমন গিল (১৪)। সব মিলিয়ে ভারত ২৪৯ রানে এগিয়ে।

 

রবিবার দিনের শুরুতেই রোরি বার্নসকে (০) খাতা খোলার সুযোগ না দিয়েই প্রথমে সাজঘরে ফেরান ইশান্ত শর্মা। তারপর ব্রিটিশ ব্যাটিংকে বিপাকে ফেলতে শুরু করে স্পিনব্রিগেড। অপর ওপেনার ডম সিবলিকে (১৩) আউট করেন আর অশ্বিন। যার কিছুক্ষণের মধ্যেই অধিনায়ক জো রুটকে ফিরিয়ে ইংল্যান্ড শিবিরে বড় ধাক্কা দেন অক্ষর পটেল। অভিষেক টেস্টের মঞ্চে অক্ষরের প্রথম টেস্ট উইকেট রুট। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত মাত্র ৩৯ রান তুলতে গিয়ে ৪ উইকেট খুইয়ে বসেছিল ইংল্যান্ড। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি। শেষমেশ ঘরের মাঠে অশ্বিনের ৫ উইকেটের সুবাদে ১৩৪ রানে থেমে যায় ইংল্যান্ড। একমাত্র বেন ফোকস (অপরাজিত ৪২) ছাড়া ভারতীয় স্পিন বাহিনীর সামনে দাঁড়াতে পারেননি কোনও ইংরেজ ব্যাটসম্যান।

 

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *