IND Vs ENG: ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল টিম ইন্ডিয়া, অভিষেকেই পাঁচ উইকেট অক্ষরের

চেন্নাই: ভারতীয় স্পিনারদের সামনে অসহায় আত্মসমর্পণ ইংরেজ ব্যাটসম্যানদের। প্রথম ইনিংসে ১৩৪ রানের পর দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৪ রানে গুটিয়ে গেল ইংল্যান্ড। ৪৮২ রানের বিশাল লক্ষ্য সামনে রেখে খেলতে নেমে গতকালই ৫৩ রানের মধ্যে সাজঘরে ফিরে গিয়েছিল ইংল্যান্ডের তিন ব্যাটসম্যান।

চতুর্থ দিনের খেলার মধ্যাহ্নভোজের বিরতির সামান্য পরেই শেষ হয়ে গেল ইংল্যান্ডের ইনিংস। ম্যাচের প্রায় দেড় দিন বাকি থাকতে  ৩১৭ রানের বিশাল ব্যবধানে জয় পেয়ে সিরিজের প্রথম টেস্টের হারের বদলা নিল ভারত। সেইসঙ্গে চার ম্যাচের সিরিজে ফিরল সমতা।

অভিষেক টেস্টেই একটি ইনিংসে পাঁচ উইকেট নিলেন ভারতের স্পিনার অক্ষর পটেল। অক্ষর পটেল ৬০ রান দিয়ে পাঁচ উইকেট, আর অশ্বিন ৫৩ রানে ৩ ও কুলদীপ যাদব ২৫ রানে দুই উইকেট নিয়েছেন।

ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশি রান এসেছে মইন আলির ব্যাট থেকে। শেষ দিকে তিনটি ছয় ও পাঁচটি চারের সাহায্যে ১৮ বলে ৪৩ রান করেন তিনি।  অধিনায়ক জো রুট ৯২ বলে ৩৩ রান করেন। এছাড়াও লরেন্স ২৬, বার্নস ২৫ ও ওলি পোপ ১২ রান করেছেন।

প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টে ভারতের ঘুরে দাঁড়ানোর নেপথ্যে যেমন রয়েছে স্পিনারদের অসাধারণ বোলিং। তেমনি প্রথম ইনিংসে রোহিত শর্মার ও দ্বিতীয় ইনিংসে আর অশ্বিনের অনবদ্য সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে অর্ধশতরানের ইনিংস খেলেন অধিনায়ক কোহলি।

এই ম্যাচে পিচ গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে এবং দুই দলের স্পিনাররাই সহায়তা পেয়েছেন। চতুর্থ দিন ভারতের তিন স্পিনার অক্ষর, অশ্বিন ও কুলদীপের সামনে কোনও প্রতিরোধই গড়তে পারেননি ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

অলরাউন্ড পারফরম্যান্সের জন্য স্বাভাবিকভাবেই ম্যান অফ দ্য ম্যাচ আর অশ্বিন।

এর আগের টেস্টে এই মাঠেই ভারতকে ২২৭ রানে হারিয়েছিল ইংল্যান্ড। দুই দলের সিরিজের তৃতীয় ম্যাচ শুরু হবে ২৪ ফেব্রুয়ারি। আমেবাদে এই ম্যাচ খেলা হবে।

চেন্নাইয়ে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে হারিয়ে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির মুকুটে নয়া পালক। এই টেস্ট জিতে সিরিজে সমতা ফেরাল কোহলির ভারত। একই সঙ্গে এই ম্যাচ জয়ের মাধ্যমে দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির রেকর্ড স্পর্শ করলেন কোহলি।  দেশের মাঠে ২১ তম টেস্ট জিতলেন কোহলি, যা ধোনির সমসংখ্যক। সবমিলিয়ে দেশের মাঠে সেরা অধিনায়কের পরিসংখ্যানের ক্ষেত্রে যুগ্মভাবে ধোনির সঙ্গে উঠে এলেন একদা তাঁর ডেপুটি।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *