Ind vs Eng, 2021: ক্যাপ্টেন কুলকে ছুঁয়ে ফেললেন অধিনায়ক বিরাট, টেস্ট ক্রিকেটে এই অনন্য নজির কোহলির

 

চেন্নাই: ঘরের মাঠে টেস্ট জয়ের বিচারে মহেন্দ্র সিং ধোনিকে ধরে ফেললেন বিরাট কোহলি। ইংল্যান্ডকে হারানোর সুবাদে আপাতত ক্যাপ্টেন কোহলির ঝুলিতেও ২১ জয়। যে নজির রয়েছে ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির।

 

ভারতের মাটিতে ৩০ টেস্টে ভারতের অধিনায়কত্ব করে ২১ টেস্টে জিতেছেন মাহি। ধোনির নেতৃত্বে অবশ্য তিনটি টেস্টে ড্র করেছিল ভারত, আর হার মানতে হয়েছিল ছয় টেস্টে।

 

অপরদিকে, মাত্র ২৮ টেস্টে ভারতের অধিনায়কত্ব করেই ২১ টেস্টে জয়ের কীর্তি গড়ে ফেলেছেন বিরাট। ক্যাপটেন কোহলির অধিনায়কত্বে মাত্র দুটি টেস্টে হেরেছে ভারত। আর ড্র করেছে পাঁচ টেস্টে।

 

চিপকে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারত হার মেনেছিল ২২৭ রানে। যদিও দ্বিতীয় টেস্টেই প্রবলভাবে ঘুরে দাঁড়িয়ে ৩১৭ রানের বিশাল ব্যবধানে জিতেছে বিরাট বাহিনী।

 

এখনও সিরিজের বাকি আরও দুটি টেস্ট। যে ম্যাচদুটিই আয়োজিত হবে আহমেদাবাদে। ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে তৃতীয় টেস্ট। যে ম্যাচটি আবার হবে গোলাপী বলের দিন-রাতের টেস্ট ম্যাচ।

 

তাই এই সিরিজেই ধোনিকে ছাপিয়ে যাওয়ার অক অনন্য সুযোগও রয়েছে বিরাটের কাছে। এখনও পর্যন্ত ক্যাপটেন বিরাটের অধীনে ৫৮ টেস্টে খেলেছে ভারত। যেখানে জয়, পরাজয় ও ড্রয়ের সংখ্যাটা যতাক্রমে ৩৪, ১৪ ও ১০।

 

অপরদিকে ক্যাপ্টেন কুলের অধীনে ভারত খেলেছে ৬০ টেস্টে। যার মধ্যে ২৭ টেস্টে জিতেছিল ভারত। ১৮ টেস্টে হার ও ১৫ ম্যাচে ড্র হয়েছিল।

 

 

 

 

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *