Ind vs Eng, 2021: চেন্নাইয়ে কার্যত ইংল্যান্ডকে দুরমুশ করল ভারত, কোন পথে এল জয়?

চেন্নাই: প্রথম টেস্টে হারের পর সিরিজের দ্বিতীয় টেস্ট ছিল কার্যত অ্যাসিড টেস্ট।  গুরুত্বপূর্ণ এই টেস্টে টসে জেতেন ভারতের অধিনায়ক কোহলি। স্বাভাবিকভাবেই ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন তিনি।  কিন্তু শূন্য রানেই আউট হয়ে যান ওপেনার শুভমান গিল। এরপর চেতেশ্বর পূজারার সঙ্গে জুটিতে স্কোরবোর্ডে ৮৫ রান যোগ হওয়ার পর ফের ধাক্কা খায় ভারত।  ২১ রান করে আউট হন পূজারা। অধিনায়ক বিরাট কোহলিও খাতা না খুলেই ফিরে গিয়েছিলেন। ৮৬ রান তিন উইকেট হারিয়ে রীতিমতো চাপে পড়ে গিয়েছিল ভারত। এই অবস্থা থেকে ইনিংসের হাল ধরেন দুই মুম্বইকর-রোহিত ও আজিঙ্কা রাহানে।  তাঁদের জুটিতে ১৬২ ভারতের ইনিংসের ভিত মজবুত করে। রোহিত দুরন্ত শতরান করেন। কিন্তু তিনি ১৬১ রানে ফিরে যাওয়ার পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি রাহানেও। দলের ২৪৮ রানে রোহিত আউট হন। এরপরই ২৪৯ রানের মাথায় ৬৭ রান করে প্যাভিলিয়নে ফেরত যান রাহানে। এরপর ঋষভ পন্থের  আক্রমণাত্মক ব্যাটিং প্রথম ইনিংসে ভারতের স্কোর ৩২৯ রানে পৌঁছে দেয়।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে চিপকের পিচে একেবারেই সুবিধা করতে পারেনি ইংল্যান্ড। ১৩৪ রানে অলআউট হয়ে যায় তারা। এখানেই কার্যত এই ম্যাচের ভাগ্য স্পষ্ট হয়ে যায়। প্রথম ইনিংসে রবিচন্দ্রন অশ্বিন ৪৩ রান দিয়ে পাঁচ উইকেট নেন।

দ্বিতীয় দিনে মোট ১৫ উইকেটের পতন হয়। ভারতের প্রথম ইনিংস শেষ হয়। ইংল্যান্ডের প্রথম ইংনিসও শেষ হয়। দ্বিতীয় ইনিংসে ভারতের প্রথম উইকেটের পতন ঘটে।

দ্বিতীয় ইনিংসে ১৯৫ রানের লিড নিয়ে ভারত খেলতে নামে। শুরু থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকলেও লিড বাড়িয়ে নিতে থাকে ভারত। এরমধ্যে টেস্টের তৃতীয় দিনে কোহলির সঙ্গে অশ্বিনের জুটিতে ৯৬ রান যোগ হয়। কোহলি ৬২ রান করে গেলেও দুরন্ত শতরান করেন অশ্বিন। ১০৬ রানে আউট হন তিনি। দ্বিতীয় ইনিংসে ভারত করে ২৮৬ রান।

ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য ছিল ৮৮২ রানের। চেন্নাইয়ের পিচে এই স্কোর তাড়া করা ছিল কার্যত অসম্ভব। গতকাল তৃতীয় দিনেই ইংল্যান্ড তিন উইকেট হারায়।

ম্যাচের চতুর্থ দিন লাঞ্চের আগেই ইংল্যান্ড আরও চারটি উইকেট হারায়।

মধ্যাহ্নভোজের বিরতির পর মিনিট কুড়ির মধ্যে বাকি তিন উইকেট তুলে নিয়ে ৩১৭ রানে ইংল্যান্ডকে হারিয়ে দিয়ে সিরিজে সমতা ফেরাল ভারত।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *