IND Vs ENG: দ্বিতীয় ভারতীয় পেসার হিসেবে শততম টেস্ট, মোতেরায় নজির গড়বেন ইশান্ত

 

IND Vs ENG 3rd Test Match: আর কয়েক ঘণ্টা পর আমেদাবাদের মোতেরা স্টেডিয়ামে শুরু হবে ভারত ও ইংল্যান্ডের চলতি সিরিজের তৃতীয় টেস্ট। এই টেস্ট হবে দিন-রাতের। চলতি সিরিজের এটাই একমাত্র গোলাপি বলের টেস্ট। এই টেস্টে খেলতে নামলেই ক্রিকেট ইতিহাসের পাতায় নাম তুলে ফেলবেন ভারতীয় দলের পেসার ইশান্ত শর্মা। এটি হবে ইশান্তের কেরিয়ারের শততম টেস্ট। দ্বিতীয় ভারতীয় ফাস্ট বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করতে চলেছেন ইশান্ত।  তাঁর আগে  পেসার হিসেবে একমাত্র কপিল দেবই ভারতের হয়ে ১০০ টেস্ট খেলার নজির  গড়েছিলেন। 
২০০৭-এ বাংলাদেশের বিরুদ্ধে ঢাকায় অভিষেক হয়েছিল ইশান্তের। এখনও পর্যন্ত ৯৯ টেস্ট খেলেছেন ইশান্ত। ৩২.২২ গড়ে তিনি নিয়েছেন মোট ৩০২ উইকেট। দেশের মাঠে ৩৯ টেস্টে তিনি নিয়েছেন ১০৩ উইকেট। অন্যদিকে, বিদেশে ৬০ টেস্ট খেলে তাঁর সংগ্রহ ১৯৯ উইকেট। ঘরের মাঠে কোনও টেস্টে তাঁর সেরা পারফরম্যান্স ৭৮ রানে ৯ উইকেট। বিদেশে কোনও টেস্টে তাঁর সেরা পারফরম্যন্স ১০৮ রান দিয়ে ১০ উইকেট। 

 
বিরাট কোহলির নেতৃত্বে ১০০ তম টেস্ট খেলার সুযোগ ইশান্তের সামনে। কোহলি ছাড়াও তিনি মহেন্দ্র সিংহ ধোনি, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, বীরেন্দ্র সহবাগ ও আজিঙ্কা রাহানের নেতৃত্বেও খেলেছেন। 

ইশান্ত বলেছেন, একই ফরম্যাটে খেলাই তাঁর দ্রুত ১০০ তম টেস্ট খেলার পথ প্রশস্ত করে দিয়েছে। বিগত অস্ট্রেলিয়া সফরেই শততম টেস্ট খেলার সুযোগ ছিল ইশান্তের। কিন্তু আইপিএসে মাংসপেশীতে চোটের কারণে তিনি অস্ট্রেলিয়া সফরে যেতে পারেননি। এতে অবশ্য তিনি হতাশ হননি বলেও জানান ইশান্ত।

গত তিন বছর ধরে দুরন্ত ছন্দে রয়েছেন ইশান্ত। ২০১৮ থেকে এখনও পর্যন্ত যে ২০ টেস্ট ইশান্ত খেলেছেন, সেখানে তিনি ৭৬ উইকেট নিয়েছেন। এরমধ্যে চারবার পাঁচ উইকেট দখল করেছেন। এখনও পর্যন্ত কেরিয়ারে ১১ বার পাঁচ উইকেট দখলের কৃতিত্ব অর্জন করেছেন দিল্লির এই ফাস্ট বোলার। 
ভারতের হয়ে কোনও পেসারের সর্বাধিক টেস্ট খেলার রেকর্ড কপিল দেবের (১৯৭৮-১৯৯৪)। তিনি খেলেছেন ১৩১ টেস্ট। কপিল তাঁর কেরিয়ারে ৪৩৪ উইকেট নিয়েছেন। এরপরই রয়েছেন ইশান্ত। তৃতীয় স্থানে জাহির খান। তিনি ২০০০ থেকে ২০১৪ পর্যন্ত ৯২ টেস্ট খেলে ৩১১ উইকেট সংগ্রহ করেছেন। 

 

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *