WB Election 2021: ‘জারি বাংলা, বাঙালির লড়াই’, কবীর সুমনের নতুন রাগ ‘জয় বাংলা’, রইল এক্সক্লুসিভ গান

কলকাতা : ভোটমুখী বঙ্গে ক্রমশ চড়ছে রাজনৈতিক পারদ। বহিরাগত-ভূমিপুত্র ইস্যু নিয়েও চলছে আক্রমণ-পাল্টা আক্রমণ। এর মাঝেই বাংলা-বাঙালির লড়াইয়ের বার্তা দিয়ে গানের সুর বাঁধলেন কবীর সুমন। নতুন রাগ তৈরি করেছেন তিনি। নাম রেখেছেন ‘জয় বাংলা’।

হজরত আমির খসরুর প্রবর্তিত রাগ সিলভের অবরোহনের একটি স্বরকে পাল্টে দিয়ে এই রাগ তিনি তৈরি করেছেন বলে জানিয়েছেন কবীর সুমন। তাঁর কথায় বাংলা খেয়াল গান বা বাংলা বন্দিশ এটি, যেটিকে আধুনিক বাংলা গান হিসেবেও গাওয়া যেতে পারে।

কবীর সুমনের গাওয়া নতুন রাগ-এ দিয়েছেন বহিরাগতদের বিরুদ্ধে লড়াইয়ের বার্তা। বাঙালি জাতিকে নিজেদের স্লাঘা মনে করিয়ে দিয়ে বাংলা ও বাঙালির লড়াইয়ের কথা মনে করিয়ে দিয়েছেন।

কবীর সুমনের গাওয়া নতুন রাগ ‘জয় বাংলা’-র কথাগুলো-

‘ওঁরা পারবে না কেড়়ে নিতে এই বাংলার সম্মান,

জেগে আছে বাংলার মাটি, জেগে আছে বাংলার গান।

জয় বাংলা হল এই রাগ,

লেগে শহিদ রক্তের দাগ।

কোনও ধর্ম নিয়ে নয় বড়াই,

জারি বাংলা, বাঙালির লড়াই।’

আগেও বেশ কয়েকবার ‘জয় বাংলা’ স্লোগানকে সামনে রেখে বাঙালিকে লড়াইয়ের বার্তা দিয়েছিলেন কবীর সুমন। 

গত ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের অনুষ্ঠান মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রাখতে উঠতেই ভেসে গিয়েছিল জয় শ্রীরাম ধ্বনি। ডেকে এনে অসম্মানিত করা উচিত নয় বলে প্রতিবাদ জানিয়ে আর বক্তব্য রাখেননি মুখ্যমন্ত্রী। মঞ্চেই শুনিয়েছিলেন জয় বাংলা স্লোগান।

যে ঘটনার পরও গড়িয়াহাটের মোড়ে জয় বাংলা প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে বাঙালির অসম্মানের দাবি তুলে প্রতিবাদ জানিয়েছিলেন কবীর সুমন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *