ICC World Test Championship: টেস্টে বিশ্বসেরা হওয়ার পথে কোহলিদের একমাত্র কাঁটা নিউজিল্যান্ড

আমদাবাদ: চতুর্থ টেস্টে ইংল্যান্ডকে মাত্র তিনদিনের মধ্যে ইনিংস ও ২৫ রানে গুঁড়িয়ে দিয়েছে ভারত। এবার সামনে আরও বড় সুযোগ। টেস্টে বিশ্ব চ্যাম্পিয়ন হতে পারে ভারত। সামনে কাঁটা শুধু নিউজিল্যান্ড। লর্ডসে যাদের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবেন বিরাট কোহলিরা। ১৮ থেকে ২২ জুন ফাইনাল হবে লর্ডসে। সেই ম্যাচেই ঠিক হয়ে যাবে, কারা টেস্টে বিশ্বের সেরা দল। কোহলির ভারত, নাকি কেন উইলিয়ামসনের নিউজিল্য়ান্ড।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টে ভারত জয় পেয়েছিল ২ দিনেরও কম সময়ে। চতুর্থ টেস্টে জয় এল তৃতীয় দিনে। এই ম্যাচে ইনিংস ও ২৫ রানে জয় পাওয়ার সুবাদে ৩-১ ফলে সিরিজ জিতল ভারত। এর ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেল ভারত। লর্ডসেই ঠিক হয়ে যাবে, কারা টেস্টে বিশ্বের সেরা দল হিসাবে স্বীকৃতি পাবে।

এই ম্যাচের প্রথম ইনিংসে ২০৫ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড। এরপর ভারতীয় দল প্রথম ইনিংসে করে ৩৬৫ রান। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস গুটিয়ে গেল ১৩৫ রানে। দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে পাঁচটি করে উইকেট নিলেন রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষর পটেল। এই দুই ভারতীয় স্পিনারের ঘূর্ণির সামনে কোনও দিশাই পেলেন না ইংরেজ ব্যাটসম্যানরা।

সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচ শেষ হয়েছিল ২ দিনেরও কম সময়ে। সেই ম্যাচের পর পিচ নিয়ে অনেক বিতর্ক হয়। কিন্তু চতুর্থ টেস্টে প্রমাণ হয়ে গেল, ইংল্যান্ডের ব্যাটসম্যানরা স্পিনের বিরুদ্ধে দুর্বল। যে পিচে ভারতের ঋষভ পন্থ শতরান করলেন, ওয়াশিংটন সুন্দর ৯৬ রানে অপরাজিত থাকলেন, এমনকী অক্ষর পটেলও ৪৩ রান করলেন, সেই ম্যাচে দুই ইনিংসেই ব্যর্থ ইংল্যান্ডের ব্যাটসম্যানরা।

ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দিল্লির তরুণ পন্থ। প্রথম ইনিংসে দুরন্ত সেঞ্চুরি করে যিনি ভারতের বড় রানের লিড নিশ্চিত করে দিয়েছিলেন। ম্যাচের পর যিনি রীতিমতো উচ্ছ্বসিত। বলছেন, ‘ব্যাট হাতে রান পাওয়ার বেশ আত্মবিশ্বাসী হয়ে পড়েছিলাম। সেই আত্মবিশ্বাস আমার উইকেটকিপিংকে আরও ক্ষুরধার করেছে।’

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *