IPL 2022: আগামী বছরের আইপিএলে খেলবে ১০ দল, নিলাম মে মাসে

নয়াদিল্লি: আগামী বছর ২০২২-এ আইপিএলে অংশ নেবে ১০ টি দল। এ জন্য আইপিএলের আসন্ন সিজনের শেষের দিকে মে মাসে নিলাম আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।
বছরের শুরুতে আইপিএলের পরিচালন সমিতির বিভিন্ন সিদ্ধান্ত বিবেচনা করতে শনিবার বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়, সেক্রেটারি জয় শাহ সহ পদস্থ আধিকারিকরা শনিবার একটি বৈঠক করেছেন। 
নাম প্রকাশে অনিচ্ছুক বোর্ডের এক আধিকারিক সংবাদসংস্থাকে বলেছেন, আগামী বছরের আইপিএলে ১০ টি দল খেলবে। চলতি বছরের মে মাসের মধ্যে নতুন দুটি ফ্র্যাঞ্চাইজি সংক্রান্ত নিলাম প্রক্রিয়া ও এ  ব্যাপারে অন্যান্য খুঁটিনাটি চূড়ান্ত হবে। বোর্ডের ওই আধিকারিক বলেছেন, ফ্র্যাঞ্চাইজি চূড়ান্ত হয়ে গেলে তারা নিজেদের পরিচালনার কাজ শুরু করে দিতে পারে। এজন্য অনেকটা সময় লাগে। 

এক দশকেরও বেশি সময় আগে আইপিএল শুরু হওয়ার পর একবারই এই টুর্নামেন্টে ১০ টি দল অংশ নিয়েছিল।২০১১-র মরশুমে কোচি টাস্কার্স কেরল (কেটিআর) ও পুনে ওয়ারিয়র্স সহ ১০ দল টুর্নামেন্টে খেলেছিল। ২০১২ ও ২০১৩-তে খেতাবি দৌড়ে ছিল নয়টি করে দল। এরপর ২০১৪ থেকে ২০২০ পর্যন্ত প্রত্যেক মরশুমে টুর্নামেন্ট হয়েছে আটটি দলের।২০১৬ ও ২০১৭-তে রাইজিং পুনে সুপারজায়ান্টস ও গুজরাত লায়ন্স খেলেছিল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসের পরিবর্তে। ২০১৮-তে চেন্নাই ও রাজস্থান দুটি দলেরই প্রত্যাবর্তন ঘটেছিল।

উল্লেখ্য, আইপিএলের ১৪ তম সিজন আগামী ৯ এপ্রিল শুরু হচ্ছে। ২০২১-এর আইপিএলের প্রথম ম্যাচ খেলা হবে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে। ২০২১-এর ফাইনাল হবে আমেদাবাদে ৩০ মে। 

চতুর্দশ আইপিএলের পূর্ণাঙ্গ ক্রীড়াসূচি প্রকাশিত হয়েছে গত ৭ মার্চ। প্রায় দু বছর পর দেশের মাটিতে ফিরতে চলেছে আইপিএল। গতবার করোনা পরিস্থিতিতে টুর্নামেন্ট করা হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। এবার খেলা হবে ছয় শহরে। রবিবার আইপিএলের গভর্নিং কাউন্সিলের তরফে জানানো হয়েছে, খেলা হবে কলকাতা, বেঙ্গালুরু, আমদাবাদ, চেন্নাই, দিল্লি ও মুম্বইয়ে। ৯ এপ্রিল টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ হবে চেন্নাইয়ে। সেই ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। অর্থাৎ প্রথমদিনই রোহিত শর্মা বনাম বিরাট কোহলি দ্বৈরথ।প্লে-অফ এবং ফাইনাল হবে আমদাবাদে নবনির্মিত নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। ৩০ মে হবে চতুর্দশ আইপিএলের ফাইনাল।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *